মাস্ক সংকটের সহজ সমাধান দিলেন শরীয়তপুরের মাসুদ কবির (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক: দেশ জুড়ে ফেস মাস্ক সংকটের মধ্যে এক সহজ সমাধান দিলেন শরীয়তপুরের সন্তান মাসুদ কবির। তার নিজ ফেসবুক একাউন্ট ও কোম্পানীর পেজে এক ভিডিও ম্যাসেজের মাধ্যমে তিনি দেখিয়ে দিয়েছেন কত সহজে ও কম খরচে মাস্ক তৈরি করা সম্ভব। ইতোমধ্যে এই ভিডিও টি সবার কাছে প্রশংসিত হয়েছে।

সারাবিশ্বে করোনা ভাইরাস নিয়ে আতংক এখন বাংলাদেশে ও বিরাজ করছে। এই ভাইরাসের এখনো কোন প্রতিষেধক আবিস্কার না হলেও প্রতিরোধ ব্যবস্থা হিসেবে মাস্কের চাহিদা ব্যাপক হারে বেড়েছে। এই সুযোগে বাংলাদেশে মাস্কের দাম বাড়িয়ে কৃত্রিম সংকট তৈরী করছে এক শ্রেনীর অসাধু ব্যবসায়ী চক্র। মাসুদ কবিরের এই বিকল্প মাস্ক তৈরির কৌশল ও ব্যয় কাজে লাগানো গেলে আশা করা যায় এই সংকট উত্তরনে ভুমিকা রাখবে।

আমাদের প্রতিনিধি তার কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি টেলিফোনে জানান-আমাদের দেখানো এই মাস্ক আসলে নতুন কোন উদ্ভাবন না, বাজারে এই মাস্ক পাওয়া যায়, আমরা শুধু এর দাম নিয়ন্ত্রনে কতটুকু সাস্রয় মূল্যে তৈরি করা যায় তার একটা আইডিয়া শেয়ার করেছি। বলে রাখা ভালো এই খরচটা শুধুমাত্র প্রফেশনাল ফ্যাক্টরির জন্য প্রযোজ্য যাদের কাজের পর বাড়তি (excess/wastage) ও উদবৃত্ত ( leftover) কাপড় থাকে। নিজস্ব ব্যবস্থাপনায় ১,৫-২ টাকার মধ্যে একটি মাস্ক বানানো সম্ভব। আমার বার্তাটা মূলত বাংলাদেশের সকল পোশাক শিল্প প্রতিষ্ঠানের প্রতি যাদের এই সুযোগ কাজে লাগিয়ে কৃত্রিম সংকট দূর করার পাশাপাশি দুর্যোগ মোকাবেলায় দেশকে সহায়তা করা।

অন্যদিকে, কেউ যদি বানিজ্যিক ভাবে ও এটা করতে চায় তার শুধু একটি ফ্লাট লক সেলাই মেশিন ও কটন/ইলাস্টেন জার্সি কাপড় হলেই তিনি এটা শুরু করতে পারবেন, সেক্ষেত্রে তাদের খরচ টা একটু বেশি হবে যা ৪-৫ টাকা।
এই ভিডিও প্রকাশের পর দেশের বিভিন্ন প্রান্ত ও বিদেশ থেকে আগ্রহ নিয়ে প্রচুর মানুষ জানার আগ্রহ প্রকাশ করেছেন, কেউ কেউ নগদ কিনে মানুষকে বিনামূল্যে বিতরন করতে চেয়েছেন কিন্তু আমাদের বিক্রি করার কোন পরিকল্পনা নাই। প্রতিদিন যা প্রডাকশান হবে তা আগ্রহীদের স্যাম্পল হিসেবে ও কিছু স্বেচ্ছাসেবী সংগঠন ও শিক্ষা-ধর্মীয় প্রতিষ্ঠানে বিনামূল্যে দান করা ইচ্ছা পোষন করছি।

মাসুদ কবির পেশায় একজন ব্যবসায়ী এবং পোশাক শিল্প রপ্তানীকারক মালিক সমিতি (বিজিএমই)’র সদস্য। তার এই উদ্যোগ সফল হলে এবং তার মতো অন্যান্য পোশাক শিল্প প্রতিষ্ঠান গুলো উদ্যোগ নিলে আপাত সৃস্ট মাস্কের এই সংকট উত্তরনে অগ্রনী ভুমিকা রাখবে বলে সংস্লিস্ট সবাই মনে করেন।

বাংলাদেশে “ফেস মাস্ক” সংকট উত্তরণে সহজ সাধ্য উপায়

মাত্র ২ টাকা খরচে মাস্ক!বাংলাদেশে “ফেস মাস্ক” সংকট উত্তরণে সহজ উপায়।আসুন, জনস্বার্থে এগিয়ে আসি…নোটঃ খরচের এই হিসেবটা শুধু প্রফেশনাল ফ্যাক্টরির জন্য প্রযোজ্য। আরেকটি বিষয়, মোটেক্স এই মাস্ক বিক্রি করে না, শুধু আইডিয়াটা শেয়ার এবং সামর্থের মধ্যে সহযোগীতা করা।ইউটিউব লিংক : https://youtu.be/m_J44wvJWF8

Posted by Motex Apparel on Tuesday, March 10, 2020